হৃদয়ের দিনলিপি

৳ 429.00

ফোনে অর্ডারের জন্য ডায়াল করুন

ডেলিভারি খরচ

ঢাকায় : ৳ ৫০.০০
ঢাকার বাইরের : ৳ ৯০.০০

Description

শতাব্দী পেরুনো এক প্রদীপ ইমাম ইবনুল জাওযি রহ.। দীপ্ত জ্ঞানের এক সব্যসাচীর নাম। চিত্তাকর্ষক রচনা ও আলোচনার সমন্বয়ে সমকালের অনন্য উচ্চতায় আরোহী এক ব্যক্তিত্ব; যার দৃষ্টান্ত শুধু তিনিই। صيد الخاطر-তার অবিস্মরণীয় এক সৃষ্টি। তিনি এখানে তার জ্ঞানময় জীবন-সাগরের অভিজ্ঞতা সেচে তুলে এনেছেন ঝলকিত সব মণি-মাণিক্য। গ্রন্থটির পরিচয়ে তিনি নিজেই বলেছেন, ‘আমি যখন চিন্তার দৃষ্টিতে কোনো বিষয় নিয়ে ভাবি, মাথার ভেতর আশ্চর্য সব ভাবনা ও বিশ্লেষণ এসে ভিড় করে। বোধ, বিশ্বাস ও চেতনার এক বিশাল ভান্ডার যেন আমার সমুখে খুলে যায়। অবশেষে ভেবে দেখলাম, এ বিষয়ে আর অলসতা বা উদাসীনতা দেখানো ঠিক হবে না। হৃদয়ের কথাগুলো লিখতে শুরু করলাম। পরিশেষে এর নাম রেখে দিলাম—সইদুল খাতির। হৃদয়ের রক্ষিত কথামালা। হৃদয়ের দিনলিপি। অন্তরের কথকতা।’

গ্রন্থজুড়ে তিনি যেমন নিজের একান্ত কথা বলেছেন, নিজের জীবনযাপন, ইচ্ছা-প্রত্যাশা, প্রাপ্তি ভ্রান্তি কষ্ট-শ্রম ও সাধনার কথা। বলেছেন অন্যদের কথাও—নবী, সাহাবি, তাবেয়ি, তাবে-তাবেইনদের কথা। কথা বলেছেন আমাদের সালাফে সালেহিন, আলেম ও তালিবে ইলমদের বিষয়ে। এমনকি অতি সাধারণ, সুফি ও জাহেলদের কথাও। তাই এটি নিছক কোনো বই নয়; নয় নির্দিষ্ট বিষয়ে তথ্য-তত্ত্ব আলোচনার গুরুগম্ভীর কোনো কিতাব—এটি বরং শতাব্দী পেরুনো এক দীপ্ত প্রদীপ। এটি তার তীব্র তীক্ষ্ণ আলো ফেলেছে মানব-হৃদয়ের প্রতিটি অলিতে-গলিতে। এবং মনের বন্দরে দুলে দুলে ওঠে প্রবৃত্তির যেই কালো কালো ঢেউ—সেখানেও ফেলেছে দৃষ্টি…।

যারা চান নফস ও শয়তানের ধোঁকা থেকে সুরক্ষিত থাকতে, জীবনের মুহূর্তসুখের প্রতারণা থেকে মুক্ত হয়ে অন্তহীন সুখ-জগতের বিস্তৃত প্রান্তে এসে দাঁড়াতে, জীবনকে আরও শুদ্ধ, পূর্ণ এবং উন্নত করতে, জীবনের প্রতিটি বিশ্বাস ও কর্মকে সঠিকভাবে সাজিয়ে ও গুছিয়ে তুলতে, ন্যায় ও ইনসাফের ওপর চলতে, বিশুদ্ধ পন্থায় ইলমচর্চা ও আত্মশুদ্ধি অর্জন করতে, জ্ঞান ও কর্মের মধ্যে সমন্বয় করতে এবং জীবনের প্রতিটি উপযুক্ত ক্ষেত্রে মধ্যপন্থা ও ভারসাম্য অবলম্বন করতে—তাদের সকলের জন্য গ্রন্থটি হতে পারে উত্তম পাথেয়। এককথায়, জীবনের প্রতিটি দিক এখানে হয়েছে উদ্ভাসিত, আলোচিত ও উন্মীলিত। এটি পথ দেখায় তাদেরকে, যারা চান জীবনকে জাগাতে—যারা চান কর্মের উল্লাসে জীবনকে সাজাতে ও রাঙাতে। যদি মানি, একটি জাগ্রত হৃদয় জাগাতে পারে হাজারটি হৃদয়। যদি মানি, একটি দীপ্ত প্রদীপ আলোকিত করে হাজারটি প্রদীপ, তবে এর প্রকৃষ্ট উদাহরণ হলো صيد الخاطر (হৃদয়ের দিনলিপি)। এর আগে কোনো গ্রন্থে কেউ এভাবে বলেনি, কেউ এভাবে লেখেনি।